ঢাকা | বঙ্গাব্দ

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ২০৬ জন বন্দী বিনিময়

  • নিউজ প্রকাশের তারিখ : Sep 17, 2024 ইং
রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ২০৬ জন বন্দী বিনিময় ছবির ক্যাপশন: রাশিয়া ও ইউক্রেনের মধ্যে ২০৬ জন বন্দী বিনিময়
ad728
রাশিয়া ও ইউক্রেন আরও ২০৬ জন বন্দী বিনিময় করেছে। সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) মধ্যস্থতায় এ বন্দী বিনিময় হয়েছে। বিষয়টি রাশিয়া ও ইউক্রেন আলাদাভাবে নিশ্চিত করেছে। আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয়ও সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি জানিয়েছে।

শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, রাশিয়ার সমান সংখ্যক বন্দীর বিনিময়ে ইউক্রেনের ১০৩ সেনাকে মুক্তি দিয়েছে তারা। এদিনই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক্সে এক পোস্টে বলেন, ‘সফলতার সঙ্গে আমাদের আরও ১০৩ যোদ্ধাকে রাশিয়ার বন্দিত্ব থেকে ইউক্রেনে ফিরিয়ে এনেছি।’
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, ইউক্রেনের কাছ থেকে মুক্ত ১০৩ জন রাশিয়ার সামরিক বাহিনীর সদস্য। রাশিয়ার কুরস্ক অঞ্চল থেকে ইউক্রেনের সেনারা সম্প্রতি তাঁদের আটক করেছিলেন। গত মাসের শুরুর দিকে ইউক্রেনের সেনারা কুরস্ক অঞ্চলে অভিযান শুরু করেন।

ইউক্রেনের হাত থেকে মুক্ত রাশিয়ার যুদ্ধবন্দিরা বর্তমানে বেলারুশে রয়েছে। সেখানে তাঁদের প্রয়োজনীয় চিকিৎসা সহায়তা দেওয়া হচ্ছে।

এর আগে গত আগস্ট মাসে আরব আমিরাতের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন ১১৫ জন করে মোট ৩০০ জন বন্দী বিনিময় করে। আরব আমিরাতের দেওয়া তথ্যমতে, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে তাদের মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেন ১ হাজার ৯৯৪ জন বন্দী বিনিময় করেছে।


নিউজটি আপডেট করেছেন : মোঃ আবু সাইদ

কমেন্ট বক্স